বৃহস্পতিবার, ৯ মে ২০২৪ | ২৬ বৈশাখ ১৪৩১

Weekly Bangladesh নিউইয়র্ক থেকে প্রকাশিত
নিউইয়র্ক থেকে প্রকাশিত

২০২৪ নির্বাচনে প্রাথী বাইডেন : হাল-হকিকত

ড. আশরাফ উদ্দিন আহমেদ   |   বৃহস্পতিবার, ৩০ নভেম্বর ২০২৩

২০২৪ নির্বাচনে প্রাথী বাইডেন : হাল-হকিকত

নির্বাচনের এক বছর পূর্বে খুবই সীমিত সংখ্যক জনমত জরিপের ফলাফল কি সত্যিকার চিত্র তুলে ধরতে পারে এনিয়ে সংশয়, সন্দেহ থেকেই যায়। তবে, ফলাফলকে একদম আজগুবি বলে উড়িয়ে দেয়াও ঠিক নয়। সম্প্রতি সময়ে একটা নয়, অন্তত গোটা তিনেক বিশ্বাসযোগ্য প্রতিষ্ঠানের সীমিত সমীক্ষায় অনেকেই ধারনা করছেন নির্বাচনে প্রার্থী বাইডেন সঠিক অর্থনৈতিক নীতিমালা এবং এখন থেকেই প্রয়োজনীয় ব্যবস্থা না নিলে তেমন ভাল ফলাফল না করার সম্ভ্যাবনা থেকে যাবে প্রচুর।

এ বিষয়ে নিজস্ব মতামত দেয়ার পূর্বে সমীক্ষা সমূহের দেয়া তথ্য তুলে ধরার প্রয়োজন আছে। এনবিসি (NBC) জরিপে প্রকাশ পেয়েছে প্রেসিডেন্ট জো বাইডেন জনপ্রিয়তা খুবই নিন্মমুখি কারণ ভোটাররা তার প্রতি বিরূপ বা নিগেটিভ ধারণা পোষণ করেন। The Economist/YouGov.Gi এর
মাঝ-নভেম্বরে যে জরিপ পরিচালনা করেছে তাতে প্রকাশ পেয়েছে যে আমেরিকার ভোটাদের মাত্র এক তৃতীয়াংশ চায় প্রেসিডেন্ট জো বাইডেন পুনর্বার প্রার্থী হন।


নিউ ইয়র্ক টাইমস/সিয়েনা কলেজ (NYT/ Siena College) সম্প্রতি এক জরিপের ফলাফল প্রকাশ করে জো বাইেডেন সম্পর্কিত এক ভীতিজনক তথ্য দিয়েছে। জরিপটির মতে ছয়টি ষ্টেটে যেখানে প্রাক্তন প্রেসিডেন্ট ট্র্যাম্প এবং বাইডেন এ দু’জনের মধ্যে তুমুল প্রতিদন্ধিতা হওয়ার কথা সেগুলোর মাত্র একটিতে বর্তমান প্রেসিডেন্ট এগিয়ে আছেন।

উপরে বিধৃত চিত্র প্রার্থী বাইডেনকে যারা প্রেসিডেন্ট হিসেবে চান বা তার নির্বাচনের নীতি নির্ধারক, কলা-কুশলীদের কি নিরাশ করবে তা নিয়ে গভীর ভাবে ভাবতে হবে। এ অবস্থা থেকে উত্তরণের পন্থা এখনো রুদ্ধ হয়নি এমনটি অনেকেই মনে করে। বাইডেনের সময়ে বিরাজমান অর্থনৈতিক অবস্থা জরিপে এহেন ফলাফলের জন্য দায়ী এ মূল্যায়ন যথার্থ। নিত্য প্রয়োজনীয় খাদ্য সামগ্রী, শাকসবজি, মাংস ইত্যাদি সাধারণ মানুষের আয়ের সাথে সঙ্গতিপূর্ণ আ বাসব সত্য বাজার পর্যালোচনায় সহজে পরিস্পুট হবে। আ নিয়ে নিত্য ভোগান্তি যাদের তাদের অধিকাংশই ডেমোক্রেট পার্টি থেকে প্রেসিডেন্ট পদপ্রাথীকে ভোট দেয় এবং জয়যুক্ত করে। আবারে বাজারের হালচাল যে রকম তার পরিবর্তন আশু না আসলে প্রেসিডেন্ট বাইডেন নির্বাচনে ইতিবাচক ফলাফল পাবেন বলে মনে হয় না।


এখানে স্বৈর বাজার মুখ্য নয়, যুদ্ধবিগ্রহ, আন্তর্জাতিক সম্পর্ক অবস্থা, এমনকি গর্ভপাত অধিকার, আগ্নেয়াস্ত্র নিয়ন্ত্রণ আইন এগুলো গুরুত্বপূর্ণ হলে ও মধ্যবিত্ত ও নিম্ন¥বিত্তের মানুষের থাকা-খাওয়ার সহজ ও সুলভ লভ্যতার প্রশ্নে এগুলো গৌণ। চাকরীর বাজার কিছুটা চাঙ্গা সত্যি কিন্তু জীবন ধারণের ব্যয় অসম্ভব রকম বেঁড়ে গেছে। আবাসন সমস্যা দিন দিন প্রকট হচ্ছে। বাসা বাড়া বড়বড় শহরে অত্যধিক। মানুষের অসহায়ত্ব প্রেসিডেন্ট বাইডেনকে দূরে টেলে দিচ্ছে।

বাইডেন-ইকনমিক্স সাধারণ মানুষের তেমন কোন উপকারে আসছে এমন কোন শক্ত প্রমাণ নেই । প্রেসিডেন্ট বাইডেন ও তাঁর দলের প্রতিযোগিতামূলক অবস্থানে গিয়ে প্রাক্তন প্রেসিডেন্টকে হারানো অর্থনৈতিক ফ্যাক্টরের উপর বহুলাংশে নির্ভর করবে। ইমিগ্রেশেন নিয়ে ট্র্যাম্পের বক্তব্য, ভোটিং রাইটস, চার্রটি স্টেটে ৯১টি ফেলোনি (felony) সমার্থক মামলা, ইত্তোকার বিষয়গুলো থেকে ফায়দা নিতে পারলে প্রেসিডেন্ট বাইডেন সসম্মানে নির্বাচনী বৈতরণী পার হতে পারবেন এমন বিশ্বাস অনেকেই পোষণ করেন । (চলবে)


১১/২৮/২০২৩

Posted ৯:৫০ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ৩০ নভেম্বর ২০২৩

Weekly Bangladesh |

এ বিভাগের সর্বাধিক পঠিত

গল্প : দুই বোন
গল্প : দুই বোন

(6359 বার পঠিত)

স্মরণে যাতনা
স্মরণে যাতনা

(1313 বার পঠিত)

মানব পাচার কেন
মানব পাচার কেন

(1155 বার পঠিত)

আর্কাইভ

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১  
Dr. Mohammed Wazed A Khan, President & Editor
Anwar Hossain Manju, Advisor, Editorial Board
Corporate Office

85-59 168 Street, Jamaica, NY 11432

Tel: 718-523-6299 Fax: 718-206-2579

E-mail: [email protected]

Web: weeklybangladeshusa.com

Facebook: fb/weeklybangladeshusa.com

Mohammed Dinaj Khan,
Vice President
Florida Office

1610 NW 3rd Street
Deerfield Beach, FL 33442

Jackson Heights Office

37-55, 72 Street, Jackson Heights, NY 11372, Tel: 718-255-1158

Published by News Bangladesh Inc.