বৃহস্পতিবার, ৯ মে ২০২৪ | ২৬ বৈশাখ ১৪৩১

Weekly Bangladesh নিউইয়র্ক থেকে প্রকাশিত
নিউইয়র্ক থেকে প্রকাশিত

২০২৪ প্রেসিডেন্ট নির্বাচনের গতি-প্রকৃতি

ড. আশরাফ উদ্দিন আহমেদ   |   বৃহস্পতিবার, ০৯ নভেম্বর ২০২৩

২০২৪ প্রেসিডেন্ট নির্বাচনের গতি-প্রকৃতি

গত ৭ নভেম্বর, ২০২৩ সারা দেশে একটি গুরুত্বপূর্ণ নির্বাচন হয়ে গেল। স্টেট ও স্থানীয় সরকার পর্যায়ে অতীব গুরুত্বপূর্ণ পদ পূরণের জন্য হলেও দুটো প্রধান দল এবং ২০২৪ সালের প্রেসিডেন্ট নির্বাচনের গতিপ্রকৃতি জন্য দারুণ গুরুত্ব বহন করে এ নির্বাচন। প্রাক্তণ প্রসিডেন্ট ট্রাম্প এবং প্রেসিডেন্ট জো বাইডেন-এ দুজন সম্ভাব্য প্রার্থীর জনপ্রিয়তা, ভোটারদের কাছে পরোক্ষভাবে হলেও গ্রহণযোগ্যতার বিষয়ে আলোকপাত ছাড়া ও প্রধান দল দুইটির নির্বাচনী পদক্ষেপ, কৌশল, ইস্যু নির্ধারণে এ নির্বাচনের ফলাফল নির্দেশনা দেবে নিশ্চিন্তভাবে। পুরো ফলাফল সব জায়গা থেকে পদের বিপরীতে আসেনি এখনো সত্যি তবে কিছু ইঙ্গিত অবশ্যই পাওয়া যায়।

রাজনৈতিক পণ্ডিত, দেশি-বিদেশি টেলিভিশন চ্যানেল্ এবং বিভিন্ন যোগাযোগ মাধ্যম এ নিয়ে নিয়ে অত্যন্ত সোচ্চার। চলমান আন্তর্জাতিক ইস্যু, যেমন ইসরায়েল-ফিলিস্তিন, ইরান, রাশিয়া, চীন, তাইওয়ান, উত্তর কোরিয়া ইত্তাকার বিষয়গুলোর সাথে সম্পর্ক খোঁজা হচ্ছে অহরহ, নতুন করে এবং সব একসাথে যুক্ত হয়ে রিপাবলিকান-ডেমোক্রেট, বাইডেন-ট্রাম্প এবং প্রার্থিতা প্রশ্ন এখন আলোচনার তুঙ্গে। ট্রাম্পের আদালতে হাজিরা, তাঁর ঝুলে থাকা কেসগুলো একই সূতোয় আলোচিত হচ্ছে।


২০২৪ নির্বাচনে কাজে লাগানোর এহেন প্রস্তুতি পুরাকালের মহাযজ্ঞের আয়োজনকে যেন হার মানাবে। সেকালে শ্লথগতিতে যে যোগাযোগ ব্যবস্থা ছিল তা এখন শতসহস্র গুণ বেগবান আর এ কারণে লহমায় পরামর্শ, প্রস্তুতি, রণকৌশল নির্ধারণ ইত্যাদি সম্ভবপর হয়।

২০২৩ ইলেকশন গর্ভপাত বা এবরশন ইস্যুতে ওহাইয়ো, কেন্টাকি ও ভার্জিনিয়া স্টেট তিনটিতে হাঁ সূচক ভোট পাওয়ায় রিপাবলিকান দল একটি অতীব গুরুত্বপূর্ণ ইস্যুতে মার খেল। ওহাইয়ো স্টেট কন্সটিটিউশনে গর্ভপাত আইন সঙ্গত করতে এখন কোনো বাঁধা রইলো না । অন্যান্য অঙ্গরাজ্য ত্বরায় এ উদাহরণ অনুসরণ করে প্রয়োজনে গর্ভপাত বৈধ করবে এ আশা করা যায়।


ঘন রক্তলাল বা ডিপ রেড কেন্টাকি স্টেটে ডেমোক্র্যাটিক গভর্নর এন্ডি বেসারের পুনঃনির্বাচিত হওয়াটাকে রিপাবিকান দলের জন্য অশনি সংকেত হিসেবে মনে করার সংগত কারণ আছে এমনটি অনেকেই মনে করেন। ডেমোক্রেট দলের জন্য এ বিজয় অনেক কারণে কল্যাণকর হবে। আশা করা যায় তুমুল জনপ্রিয় এ গভর্নর বাইডেন ও তাঁর দলের জন্য আশির্বাদ হয়ে ২০২৪ নির্বাচনে কাজে লাগবেন। উল্লেখ্ করতেই হয়, বেসারের প্রতিযোগী ছিলেন প্রাক্তণ প্রেসিডেন্ট ট্র্যাম্পের আশীর্বাদ পুষ্ট। আরও একটি তাৎপর্যময় বিজয় এসেছে ভার্জিনিয়ায়।

স্টেটটির গভর্নর গলেন ইয়ংকিন শত চেষ্টা করে রাজ্য আইনসভা দলের করায়ত্ত করতে পারেননি। ডেমোক্রেট দল পেনসিলভেনিয়ার মতো বড় আকারের রণক্ষেত্রে স্টেট সুপ্রিম কোর্টের একটি গুরুত্বপূর্ণ আসন রক্ষা করতে সমর্থ হয়। রিপাবলিকান দল লুইজিয়ানা এবং মিসিসিপি স্টেট দুটিতে গভর্নর পদে জয়ী হলেও ডেমোক্রেটিক দলের ফলাফল, বিশেষত গর্ভপাত বৈধকরণ এবং মারিজুয়ানা গ্রহণে বাঁধা অপসারণে প্রশংসনীয় সাফল্য ভোটারদের দলটির পক্ষে আস্থা স্থাপনে সহায়ক হবে বলে অনেকে মনে করেন।


আন্তর্জাতিক ইস্যুগুলোকে সামনে এনে বিশ্লেষণ করলে অবস্থা কেমন হবে তা সময়ই বলে দেবে। এক বছরের ব্যবধানে অনুষ্ঠিত হবে রাষ্ট্রপতি নির্বাচন। ইহুদি-মুসলমান তথা মধ্যপ্রাচ্য ইস্যুতে বাইডেনের এবং রাশিয়ার পুতিনের সাথে গলাগলি নির্বাচনকে প্রভাবিত করবে সত্যি তবে ট্র্যাম্পের বেলায় বিচারাধীন ঘটনা প্রবাহ ও রায় ভোটাররা অনুসরণ করে তবেই সিদ্ধান্ত নেবে বলেই মনে হয়। (চলবে)

Posted ১:০৯ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ০৯ নভেম্বর ২০২৩

Weekly Bangladesh |

এ বিভাগের সর্বাধিক পঠিত

গল্প : দুই বোন
গল্প : দুই বোন

(6362 বার পঠিত)

স্মরণে যাতনা
স্মরণে যাতনা

(1313 বার পঠিত)

মানব পাচার কেন
মানব পাচার কেন

(1155 বার পঠিত)

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১  
Dr. Mohammed Wazed A Khan, President & Editor
Anwar Hossain Manju, Advisor, Editorial Board
Corporate Office

85-59 168 Street, Jamaica, NY 11432

Tel: 718-523-6299 Fax: 718-206-2579

E-mail: [email protected]

Web: weeklybangladeshusa.com

Facebook: fb/weeklybangladeshusa.com

Mohammed Dinaj Khan,
Vice President
Florida Office

1610 NW 3rd Street
Deerfield Beach, FL 33442

Jackson Heights Office

37-55, 72 Street, Jackson Heights, NY 11372, Tel: 718-255-1158

Published by News Bangladesh Inc.